৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ

৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ

৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ
৫ স্বাস্থ্যকর খাবার: জলে ভিজিয়ে খেলে তবেই লাভ হবে শরীরের, পাবেন পুষ্টিগুণ

ফারহানা জেরিন: স্বাস্থ্যকর খাবারের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলির সঠিক পুষ্টিগুণ পাওয়ার জন্য তাদের কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। এ বার প্রশ্ন হল, কোন কোন খাবার সারা রাত জলে ভিজিয়ে খাওয়াই ভাল?

শরীর চাঙ্গা রাখতে কেবল শরীরচর্চার উপর নজর দিলে চলবে না, খাওয়াদাওয়াতেও রাখতে হবে কড়া নিয়ন্ত্রণ। স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলির সঠিক পুষ্টিগুণ পাওয়ার জন্য তাদের কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। এই অভ্যাস মেনে চললে আপনি পেটের নানা রকম সমস্যা এড়িয়ে চলতে পারেন। তা ছাড়াও, সেই খাবারটির সঠিক পুষ্টিগুণও পাবে আপনার শরীর। এ বার প্রশ্ন হল, কোন কোন খাবার সারা রাত জলে ভিজিয়ে খাওয়াই ভাল?

আম: আম খেলেই অনেকের শরীর র‌্যাশ বেরিয়ে যায়, সেই সমস্যা থেকে রেহাই পেতে হলে আম খেতে হবে জলে ভিজিয়ে। আমে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল। যা শরীরে ফ্যাটের পরিমাণ বাড়ায়। আম খাওয়ার আগে কিছু ক্ষণ ভিজিয়ে রাখলে ফাইটোকেমিক্যালের ঘনত্ব তুলনায় কমে যায়। এতে শরীরে ফ্যাট জমার আশঙ্কাও থাকে না। ফাইটিক অ্যাসিড স্বাস্থ্যের জন্য উপকারী নয়। অ্যান্টিনিউট্রিয়েন্ট হিসাবে পরিচিত এই অ্যাসিড আমের খোসায় থাকে। এই অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো কিছু প্রয়োজনীয় উপাদান শোষণে বাধা দেয়। আম খাওয়ার ঘণ্টাখানেক আগে তা জলে ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড ধুয়ে যায়।

ডাল জাতীয় খাবার: ডাল খেলে অনেকেরই বদহজম হয়। এর কারণ ছোলার ডাল, মটর, কাবলি ছেলা, মুগ ডালের মতো খাবারে থাকা লেকটিনস ও ফাইটিক অ্যাসিড নামের উপাদান। এই দুই উপাদান হজম হতে বেশি সময় নেয়। অম্বলের সম্ভাবনাও থাকে। ডাল খেতে ভাল লাগলেও তাই অনেকেই তা খেতে পারেন না গ্যাস-অম্বলের ভয়ে। ডাল রান্নার আগের দিন রাতে ভিজিয়ে রেখে পরের দিন ভাল করে ধুয়ে রান্না করলেই কিন্তু বদহজমের সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

মেথি: ডায়াবিটিস, রক্তচাপ, ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ, চুল পড়া রোধ থেকে শুরু করে রক্তাল্পতার সমস্যা— নানাবিধ সমস্যার ঘরোয়া দাওয়াই হল মেথি। রান্নায় মেথি খাওয়ার চেয়ে মেথি ভেজানো জল খাওয়া বেশি স্বাস্থ্যকর। মেথি জলে ভিজিয়ে খেলে তাতে ফাইবারের মাত্রা অনেকখানি বেড়ে যায়। আর জলে ভিজিয়ে মেথি খেলে তা হজম করতেও সুবিধা হয়।

কিশমিশ: আগের দিন রাতে ভিজিয়ে রাখা কিশমিশ খাওয়ার উপকারিতা অঢেল। কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা অনেকটা কমে যায়। যাঁদের হিমোগ্লোবিনের মাত্রা কম, রক্তাল্পতার সমস্যা এড়াতে তাঁদের সমান ভাবে সাহায্য করে ভেজানো কিশমিশ। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাস-অম্বল, পেট ফাঁপার মতো সমস্যাও কমে।

কাঠবাদাম: পুষ্টিবিদেরা বলছেন, বাদামের মধ্যে যে ধরনের উৎসেচক রয়েছে সেগুলি সক্রিয় করতে ভিজিয়ে রাখা জরুরি। বাদামের খোসায় রয়েছে ফাইটিক অ্যাসিড, সেই অ্যাসিডকে ভাঙতে সাহায্য করে ওই উৎসেচকগুলি। আয়রন, জ়িঙ্ক, ক্যালশিয়ামের মতো খনিজগুলি শোষণে সহায়তা করে। তা ছাড়া যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁদেরও বাদাম ভিজিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

Post: শুধু বাদাম নয়, আর কোন খাবার ভিজিয়ে খেলে সুস্থ থাকবে শরীর?

খবরটি শেয়ার করুন..

Leave a Reply